অপঠিত গদ্যাংশ ও পদ্যাংশ থেকে অববোধমুলক (Comprehension) প্রশ্ন
ব্যাকরণ ও ভাষামূলক দক্ষতা যাচাই করুণ ব্যাকরণ
বাংলা সাহিত্যের প্রথিতযশা সাহিত্যিকদের সাহিত্যকৃতি সম্বন্ধে সাধারণ
মাইকেল মধদূদন দত্ত
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
রবীন্দ্রনাথ ঠাকুর
রবীন্দ্রনাথ ঠাকুর
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
স্বর্ণকুমারী দেবী
সুকুমার রায়
কাজী নজরুল ইসলাম
সুকান্ত ভট্টাচার্য
কামিনী রায়
কালিদাস রায়
দ্বিজেন্দ্রলাল রায়
কুমুদরঞ্জন মল্লিক
যতীন্দ্রমোহন বাগচী
সত্যেন্দ্ৰনাথ দত্ত
অতুলপ্রসাদ সেন
অবনীন্দ্রনাথ ঠাকুর
লীলা মজুমদার (১৯০৮-২০০৭)
বাংলা সাধু ও মান্য চলিতভাষা সম্পর্কে ধারণা
বর্ণ ও ধ্বনি প্রকরণ
পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির বানান অভিধান
গঠন ও অর্থানুসারে বাক্যের গঠন প্রণালী
সন্ধি সম্পর্কে ধারনা
বচন লিঙ্গ সম্পর্কে ধারনা
ভাষা শিখন ও শিক্ষণের প্রণালী
সমাস
কারক - বিভক্তি
বাগধারা ও বাক্য সঙ্কোচন
সমোচ্চারিত ও ভিন্নার্থক শব্দ
বিপরীতার্থক শব্দ
বাংলা শব্দভাণ্ডার
Bengali Pedagogy
Bengali Pedagogy Q & A
English
LANGUAGE COMPREHENSION:
DETERMINERS
SUBJECT-VERB
CONCORD
Interrogatives
Framing Yes/No & 'WH' questions
Question Tags
Question Tags
Question Tag Part 2
Prepositions
Tense and Times
TENSE PART 1
TENSE PART 2
TENSE PART 3
Phrasal Verbs
Gerunds & Participles
Auxiliary Verbs
English Pedagogy
LEARNING AND ACQUISITION
PRINCIPLES OF LANGUAGE TEACHING
CRITICAL PERSPECTIVE ON THE ROLE OF GRAMMAR IN LEARNING A LANGUAGE FOR COMMUNICATING IDEAS IN ORAL AND WRITTEN FORM
CHALLENGES OF TEACHING LANGUAGE IN A DIVERSE CLASSROOM
INTRODUCTION TO ENGLISH PHONOLOGY-VOWELS AND CONSONANT CLASSIFICATION AS IPA, SYALLABLE DIVISION
LANGUAGE SKILLS
Evaluating language comprehension and proficiency in LSRW
TEACHING LEARNING MATERIALS
STRATEGIES FOR TEACHING CHILDREN WITH SPECIAL NEEDS (CWSN)
REMEDIAL TEACHING
List of Phonetic Symbols
Pedagogy English Q & A
Child Development & Pedagogy (Bengali Medium)
বৃদ্ধি, বিকাশ এবং পরিপক্কতা: শিখনের সাথে তাদের সম্পর্ক
শৈশব বিকাশের মূলনীতি
উন্নয়নের উপর বংশগতি ও পরিবেশের প্রভাব
শিশুর সমাজীকরণ প্রক্রিয়া (শিক্ষক, অভিভাবক এবং সমবয়সীদের বিশেষ উল্লেখসহ)
শৈশবের শেষ পর্যন্ত বিকাশের ক্ষেত্রসমূহ: শারীরিক, জ্ঞানীয়, আবেগীয়, সামাজিক, নৈতিক এবং ভাষাগত।
শিশু উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন মনোবিজ্ঞানী ও শিক্ষাবিদের তত্ত্বগুলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে জঁ পিয়াজে, লরেন্স কোলবার্গ, ক্যারল গিলিগান, নোয়াম চমস্কি, লেভ ভিগোৎস্কি, এবং কার্ল রজার্সের তত্ত্বগুলির সংক্ষিপ্ত বর্ণনা
শিশু-কেন্দ্রিক ও কার্যকলাপ-ভিত্তিক শিক্ষা
স্বতন্ত্র পার্থক্য: মনোভাব, যোগ্যতা, আগ্রহ এবং বুদ্ধিমত্তা, তাদের পরিমাপ
লিঙ্গ হিসাবে একটি সামাজিক কাঠামো, লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষ এবং শিক্ষামূলক অনুশীলন, লিঙ্গ সমতা, শিক্ষক ভূমিকা
শেখার জন্য মূল্যায়ন এবং শেখার মূল্যায়নের মধ্যে পার্থক্য
শ্রেণীকক্ষে শিক্ষার ও সমালোচনামূলক চিন্তাভাবনার উন্নয়নের জন্য এবং শিক্ষার্থীদের সাফল্য মূল্যায়নের জন্য শিক্ষার্থীদের প্রস্তুতির স্তর মূল্যায়ন করতে উপযুক্ত প্রশ্নগুলি তৈরি করা
CONCEPT OF INCLUSIVE EDUCATION AND UNDERSTANDING CHILDREN WITH SPECIAL NEEDS
ব্যতিক্রমী শিশু এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ধারণা
বিভিন্ন পটভূমি থেকে আসা শিক্ষার্থীদের সাথে সম্পর্ক স্থাপন করা, যার মধ্যে অসুবিধাজনক ও বঞ্চিত শিক্ষার্থীরাও অন্তর্ভুক্ত।
প্রতিভাবান, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের (মানসিকভাবে প্রতিবন্ধী এবং শারীরিকভাবে অক্ষম) উদ্দেশ্যে বক্তব্য।"
উন্নত, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের (মানসিকভাবে প্রতিবন্ধী এবং শারীরিকভাবে চ্যালেঞ্জড) প্রতি সম্বোধন।
LEARNING AND PEDAGOGY
শিশুদের চিন্তা ও শেখার প্রক্রিয়া: মানসম্মত শিক্ষার ক্ষেত্রে স্কুলের পড়াশোনায় সফলতা অর্জনে শিশুদের ব্যর্থতার কারণসমূহ।
শিক্ষার মৌলিক পদ্ধতি: শিক্ষা ও শিক্ষণ প্রক্রিয়া, শিশুদের শেখার কৌশল, সামাজিক কার্যকলাপ হিসেবে শেখা, শেখার সামাজিক প্রেক্ষাপট, সমস্যা সমাধানকারী এবং বৈজ্ঞানিক অনুসন্ধানকারী হিসেবে শিশু
শিশুদের শিক্ষার বিকল্প ধারণা: শিশুদের 'ভুল' শিক্ষার প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বোঝা
জ্ঞান এবং আবেগ: একটি গভীর অধ্যয়ন
শিক্ষণ এবং শিখন: শিখনে অবদান রাখে এমন কারণসমূহ
শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা: একটি ভয়হীন শেখার পরিবেশ সৃষ্টি এবং আচরণগত সমস্যাগুলি পরিচালনা
শাস্তি এবং এর আইনগত প্রভাব, শিশুর অধিকার
গাইডেন্স এবং কাউন্সেলিং: ধারণা, প্রকৃতি, এবং প্রকারভেদ
Bengali Pedagogy Q & A
CHILD DEVELOPMENT & PEDAGOGY (English Medium)
Growth, development and maturation:
ADOLESCENCE
MCQS with Answers
PRINCIPLES OF DEVELOPMENT OF CHILDHOOD
SOME IMPORTANT MCQ
IMPACT OF HEREDITY AND ENVIRONMENT ON DEVELOPMENT: NATURE-NURTURE CONTROVERSY.
SOME IMPORTANT MCQ
SOCIALIZATION PROCESS OF THE CHILD (WITH SPECIAL REFERENCE TO TEACHERS, PARENTS AND PEERS).
SOME IMPORTANT MCQ
DOMAINS OF DEVELOPMENT UP TO LATE CHILDHOOD: PHYSICAL, COGNITIVE, EMOTIONAL, SOCIAL, MORAL AND LANGUAGE.
SOME IMPORTANT MCQ
THEORIES OF PIAGET, KOHLBERG, CAROL, CHOMSKY, VYGOTSKY AND ROGERS IN RELATION TO CHILD DEVELOPMENT (WITH CRITICAL PERSPECTIVES).
SOME IMPORTANT MCQ
CONCEPT OF CHILD CENTRIC AND ACTIVITY BASED EDUCATION
SOME IMPORTANT MCQ
INDIVIDUAL DIFFERENCES: ATTITUDE, APTITUDE, INTEREST AND INTELLIGENCE, THEIR MEASUREMENT
SOME IMPORTANT MCQ
GENDER AND EDUCATION: GENDER ROLES, GENDER BIAS AND EDUCATIONAL PRACTICE WITH SPECIAL REFERENCE TO CHILD DEVELOPMENT.
SOME IMPORTANT MCQ
MENTAL HEALTH OF THE CHILD: ADJUSTMENT AND BEHAVIOURAL PROBLEMS DURING CHILDHOOD
SOME IMPORTANT MCQ
UNDERSTANDING DIFFERENCES AMONG CHILDREN BASED ON DIVERSITY OF LANGUAGE, CASTE, GENDER, COMMUNITY, RELIGION.
SOME IMPORTANT MCQ
DISTINCTION BETWEEN ASSESSMENT FOR LEARNING AND ASSESSMENT OF LEARNING
SOME IMPORTANT MCQ
FORMULATING APPROPRIATE QUESTIONS FOR ASSESSING READINESS LEVEL OF LEARNERS FOR ENHANCING LEARNING AND CRITICAL THINKING IN THE CLASS-ROOM, MEASURING LEARNING OUTCOME OF THE LEARNERS
SOME IMPORTANT MCQ
CONCEPTS OF INCLUSIVE EDUCATION AND UNDERSTANDING CHILDREN WITH SPECIAL NEEDS:
SOME IMPORTANT MCQ
PEDAGOGY
SOME IMPORTANT MCQ
BASIC PROCESS OF TEACHING AND LEARNING, CHILDREN’S STRATEGIES OF LEARNING, LEARNING AS A SOCIAL ACTIVITY, SOCIAL CONTEXT OF LEARNING
SOME IMPORTANT MCQ
Creative learning situations, criteria of learning experiences, different modes of learning, social learning, co-operative and collaborative learning, group discussion, role of teachers.
SOME IMPORTANT MCQ
Child as a problem solver and a scientific investigator
SOME IMPORTANT MCQ
Alternative conceptions of learning in children, understanding children’s errors as significant steps in the learning process
SOME IMPORTANT MCQ
Cognition: its process, perception, concept formation, thinking, imagination, reasoning-inductive and deductive, problem solving, memory.
CONCEPT, TYPES AND IMPORTANCE, THEORIES OF MOTIVATION
SOME IMPORTANT MCQ
Motivation and learning:
SOME IMPORTANT MCQ
Factors contributing to learning:
SOME IMPORTANT MCQ
Personality and adjustment: concepts, approaches, types and traits, measurement of personality, projective and non projective techniques and adjustment mechanisms.
SOME IMPORTANT MCQ
Classroom Management: Creation of Non-Threatening Learning Environment and Managing Behavioral Problems