There are no items in your cart
Add More
Add More
Item Details | Price |
---|
"সম্মানিত শিক্ষক হওয়ার সঠিক পথে এগিয়ে যান - T-TET 2 কোর্সের সাথে উপযুক্ত E-বই মেটেরিয়াল এবং মক টেস্ট-২০২৫ প্রস্তুতি নিন!"
star star star star_border star_border | 3.0 (1 ratings) |
Instructor: EDITOR
Language: ENGLISH, BENGALI
Validity Period: 365 days
T-TET 2 (বাংলা/English) Arts | E-Book Material | Mock Test-2025 একটি প্রস্তুতি প্যাকেজ যা Tripura Teacher Eligibility Test (TET) 2 এর Arts অংশের জন্য তৈরি হয়েছে। এটি শিক্ষার্থীদের সঠিক প্রস্তুতি গ্রহণে সহায়ক এবং পরীক্ষার ধরন সম্পর্কে পরিষ্কার ধারণা দেয়।
এই প্যাকেজে অন্তর্ভুক্ত বিভিন্ন উপকরণ:
5টি বই:
7 বছরের প্রশ্নপত্র ও সমাধান:
20টি Mock Test:
এই প্যাকেজটি TET 2 Arts পরীক্ষার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে, যা শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী ও সফলভাবে পরীক্ষায় উত্তীর্ণ হতে সহায়তা করবে।
ENGLISH | |||
LANGUAGE COMPREHENSION: | |||
CONCORD | |||
QUESTION TAGS | |||
TENSE AND TIMES | Preview | ||
TENSE PART 1 | |||
TENSE PART 2 | |||
TENSE PART 3 | |||
DETERMINERS | |||
PHRASAL VERBS | |||
GERUNDS | |||
ERROR IDENTIFICATION | |||
MODALS | |||
DEGREES OF COMPARISON | Preview | ||
TRANSFORMATION OF SENTENCES | |||
ENGLISH PEDAGOGY | |||
LEARNING AND ACQUISITION | |||
PRINCIPLES OF LANGUAGE TEACHING | |||
LANGUAGE SKILLS | |||
CRITICAL PERSPECTIVE ON THE ROLE OF GRAMMAR IN LEARNING A LANGUAGE FOR COMMUNICATING IDEAS IN ORAL AND WRITTEN FORM | |||
CHALLENGES OF TEACHING LANGUAGE IN A DIVERSE CLASSROOM | |||
INTRODUCTION TO ENGLISH PHONOLOGY-VOWELS AND CONSONANT CLASSIFICATION AS IPA, SYALLABLE DIVISION | |||
TEACHING LEARNING MATERIALS | |||
EVALUATING LANGUAGE COMPREHENSION AND PROFICIENCY IN LSRW | |||
STRATEGIES FOR TEACHING CHILDREN WITH SPECIAL NEEDS (CWSN) | Preview | ||
REMEDIAL TEACHING | |||
List of Phonetic Symbols | |||
Pedagogy Q&A | |||
বাংলা | |||
অপঠিত গদ্যাংশ ও পদ্যাংশ থেকে অববোধমুলক (Comprehension) প্রশ্ন | |||
ব্যাকরণ ও ভাষামূলক দক্ষতা যাচাই করুণ ব্যাকরণ | |||
ভাষা ও উপভাষার সম্পর্ক | |||
বাংলা ভাষা উদ্ভবের সাধারণ ধারণা | |||
বাংলা ভাষা উদ্ভব | Preview | ||
ধ্বনি পরিবর্তনের কারণ ও বিভিন্ন ধারা | |||
ধ্বনি পরিবর্তনের কারণ | |||
শব্দার্থ তত্ত্ব ও পরিবর্তনের বিভিন্ন ধারা | |||
বাংলা সাহিত্যের প্রথিতযশা সাহিত্যিকদের সাহিত্যকৃতি সম্বন্ধে সাধারণ | |||
বিদ্যাপতি | |||
কৃত্তিবাস ওঝা | |||
বৃন্দাবন দাস | |||
মুকুন্দরাম চক্রবর্তী | |||
কাশীরাম দাস | |||
রামপ্রসাদ সেন | |||
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর | |||
মাইকেল মধদূদন দত্ত | |||
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | |||
দীনবন্ধু মিত্র | |||
রবীন্দ্রনাথ ঠাকুর | |||
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Preview | ||
সুকুমার রায় | |||
সুনীর্মল বসু | |||
কাজী নজরুল ইসলাম | |||
জীবনানন্দ দাশ | |||
বলাইচাঁদ মুখোপাধ্যায় | |||
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় | |||
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় | |||
মানিক বন্দ্যোপাধ্যায় | |||
আশাপূর্ণা দেবী | |||
সুকান্ত ভট্টাচার্য | |||
বর্ণ | Preview | ||
অক্ষর | |||
শব্দ | |||
পদ | |||
পদ | |||
বাক্য | |||
বাক্য | |||
বিভক্তি | |||
বিভক্তি | Preview | ||
উপসর্গ ও অনুসর্গ | |||
উপসর্গ Part 1 | |||
বাংলা শব্দভাণ্ডার | |||
বাংলা শব্দ ভান্ডার | |||
বচন | |||
বচন (Part 1) | |||
বচন (Part 2) | |||
বচন শ্রেণী বিভাগ | |||
লিঙ্গ | |||
সন্ধি | |||
সন্ধি (PART 1) | |||
সন্ধি (PART 2) | |||
সমাস | Preview | ||
সমাস PART 1 | |||
সমাস PART 2 | |||
সমাস PART 3 | |||
পদ পরিবর্তন | |||
কারক - বিভক্তি | |||
কারক (Part 1) | |||
কারক (Part 2) | |||
বাগধারা ও প্রবাদ প্রবচন | |||
বাচ্য ও বাচ্য পরিবর্তন | |||
সমার্থক শব্দ | |||
বিপরীতার্থক শব্দ | |||
অশুদ্ধি সংশোধন | |||
অশুদ্ধি সংশোধন | |||
ভাষা শিখন ও শিক্ষণের প্রণালী | |||
শ্রবণ, কথন, পঠন ও লিখন এই চারটি ভাষা-কৌশলের ধারণা | |||
উত্তম শিক্ষক ও উত্তম শিক্ষণের বৈশিষ্ট্য | |||
পাঠ্যক্রম ও সহগামী প্রক্রিয়া (ভাষা শিখন ও শিক্ষণের নিরিখে) | |||
মূল্যায়নের ধারণা: নিরবচ্ছিন্ন ও সামগ্রিক মূল্যায়ন। | Preview | ||
আদর্শ প্রশ্নপত্রের নির্মাণ কৌশল | |||
Pedagogy Q&A Bengali | |||
CHILD DEVELOPMENT AND PEDAGOGY (English Medium) | |||
Concept of development and its relation with learning | |||
Concept of Individual Difference | |||
Growth and Development, Stages of development, infancy, childhood and adolescence | |||
GROWTH & DEVELOPMENT | |||
Principles of development of childhood | |||
Influence of heredity and environment on the development of child, role of teacher. | |||
Influence of Heredity | |||
Socialiazation Process, social world and children, role of parents,peers and teachers in the process of socialization | Preview | ||
Piaget, Kohlberg and Vygotsky: Constructs and Critical Perspectives | |||
Concept of Child-centred and progressive education, methods of teaching and learning, concept of progressive education, role of teachers | |||
Critical perspective of the construct of intelligence, mulitidimensional intelligence, Sternberg’s information processing theory, intelligence tests, concept of IQ | |||
Language and thought, different stages of language development, role of teacher in the process of language development | |||
LANGUAGE & THOUGHT | |||
Gender as a social construct, gender roles, gender-bias and educational practices, gender equality, teacher’s role | |||
GENDER AS SOCIAL CONSTRUCT | |||
Individual differences among learners, understanding differences based on diversity of language, caste, gender, community and religion etc. | |||
Distinction between assessment for learning and assessment of learning, school based assessment, continuous and comprehensive evaluation, perspectives and procedures | |||
Formulating appropriate questions for assessing readiness levels of learners for enhancing learning and critical thinking in the classroom and for assessing learners’ achivevement | |||
Formulating Appropriate Question | Preview | ||
Addressing learners from diverse back grounds, including disadvantaged and deprived, educational implications. | |||
Addressing the needs of children with learning difficulties, impairment etc., mentally retarded, physically challenged socially and culturally deprived, identification and remedial measures. | |||
Addressing the needs of exceptional children, talented, creative, specially abled learners. | |||
CDP Pedagogy (English Medium) | |||
Basic process of teaching and learning, children’s strategies of learning, learning as a social activity, social context of learning | |||
Creative learning situations, criteria of learning experiences, different modes of learning, social learning, co-operative and collaborative learning, group discussion, role of teachers. | |||
Child as a problem solver and a scientific investigator | |||
Alternative conceptions of learning in children, understanding children’s errors as significant steps in the learning process | |||
Cognition: its process, perception, concept formation, thinking, imagination, reasoning-inductive and deductive, problem solving, memory. | |||
Emotion: characteristics, emotional maturity, emotional intelligence, emotional quotient (EQ). | |||
Motivation: concept, types and importance, theories of motivation | |||
Motivation and learning: factors effecting learning, theories of learning-Pavlov, Thorndike, Skinner, Piaget and Vygotsky | Preview | ||
Factors contributing to learning: personal and environmental (English Medium) | |||
CHILD DEVELOPMENT AND PEDAGOGY (Bengali Medium) | |||
উন্নয়নের ধারণা এবং এর সাথে শিক্ষার সম্পর্ক | |||
Concept of Individual Difference | |||
বিকাশ, শৈশব, শৈশব এবং কৈশর বৃদ্ধির এবং বিকাশের পর্যায় | |||
GROWTH & DEVELOPMENT | |||
শৈশব বিকাশের মূলনীতি | |||
সন্তানের বিকাশে বংশবৃদ্ধি এবং পরিবেশের প্রভাব, শিক্ষকদের ভূমিকা | |||
Influence of Heredity | |||
শিশুর সমাজীকরণের প্রক্রিয়া: শিক্ষক, অভিভাবক এবং সহপাঠীদের বিশেষ উল্লেখ | |||
পিয়াজে, কোহলবার্গ, ভিগোৎস্কি : সংজ্ঞা এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি | |||
শিশু কেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা, শিক্ষা ও শিক্ষার পদ্ধতি, প্রগতিশীল শিক্ষার ধারণা, শিক্ষকদের ভূমিকা | |||
বুদ্ধি, বহুজাতিক গোয়েন্দা, স্টারনবার্গের তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব, গোয়েন্দা পরীক্ষা, আইকিউ এর ধারণাগুলির সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি | |||
শিশু কেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা, শিক্ষা ও শিক্ষার পদ্ধতি, প্রগতিশীল শিক্ষার ধারণা, শিক্ষকদের ভূমিকা | Preview | ||
বুদ্ধি, বহুজাতিক গোয়েন্দা, স্টারনবার্গের তথ্য প্রক্রিয়াকরণ তত্ত্ব, গোয়েন্দা পরীক্ষা, আইকিউ এর ধারণাগুলির সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি | |||
ভাষা এবং চিন্তাভাবনা, ভাষা বিকাশের বিভিন্ন ধাপ, ভাষা বিকাশের প্রক্রিয়াতে শিক্ষকের ভূমিকা | |||
LANGUAGE & THOUGHT | |||
লিঙ্গ হিসাবে একটি সামাজিক কাঠামো, লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষ এবং শিক্ষামূলক অনুশীলন, লিঙ্গ সমতা, শিক্ষক ভূমিকা | |||
GENDER AS SOCIAL CONSTRUCT | |||
শিক্ষার মধ্যে স্বতন্ত্র পার্থক্য, ভাষা, বর্ণ, লিঙ্গ, সম্প্রদায় এবং ধর্ম এটকের বৈচিত্র্যের উপর ভিত্তি করে পার্থক্য বোঝা. | |||
শেখার, স্কুল ভিত্তিক মূল্যায়ন, অবিচ্ছিন্ন এবং ব্যাপক মূল্যায়ন, দৃষ্টিভঙ্গি এবং পদ্ধতিগুলির শেখার জন্য মূল্যায়ন এবং মূল্যায়নের মধ্যে পার্থক্য | |||
শ্রেণীকক্ষে শিখন এবং সমালোচনামূলক চিন্তাভাবনা বাড়ানোর জন্য এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়নের জন্য শিক্ষার প্রস্তুতির স্তরের মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন তৈরি করা | |||
Formulating Appropriate Question | |||
সুবিধাবঞ্চিত ও বঞ্চিত, শিক্ষাগত প্রভাব সহ বিভিন্ন ব্যাক গ্রাউন্ড থেকে শিক্ষার্থীদের সম্বোধন করা | |||
শিশুদের শিক্ষাগত অসুবিধা ও বিশেষ চাহিদা: মানসিক প্রতিবন্ধকতা, শারীরিক অক্ষমতা, সামাজিক ও সাংস্কৃতিক বঞ্চনা, শনাক্তকরণ এবং পুনর্বাসন ব্যবস্থা | |||
ব্যতিক্রমী শিশু, প্রতিভাবান, সৃজনশীল, বিশেষভাবে আবদ্ধ শিক্ষার্থীদের প্রয়োজনগুলি সম্বোধন করা. | |||
PEDAGOGY CDP (Bengali Medium) | |||
CHILD DEVELOPMENT AND PEDAGOGY PART 1 | |||
CHILD DEVELOPMENT AND PEDAGOGY PART 2 | |||
শিক্ষাদান ও শেখার মৌলিক প্রক্রিয়া, শিশুদের শিক্ষাগ্রহণের কৌশল, সামাজিক কার্যক্রম হিসেবে শিক্ষাগ্রহণ, শিক্ষার সামাজিক প্রেক্ষাপট | Preview | ||
সৃজনশীল শিক্ষার পরিস্থিতি, শিক্ষার অভিজ্ঞতার মানদণ্ড, শিক্ষার বিভিন্ন পদ্ধতি, সামাজিক শিক্ষা, সহ-অপারেটিভ এবং সহযোগী শিক্ষা, গ্রুপ আলোচনা, শিক্ষকদের ভূমিকা | |||
একটি সমস্যা সমাধানকারী এবং একটি বৈজ্ঞানিক তদন্তকারী হিসাবে শিশু. | |||
শিশুদের শেখার বিকল্প ধারণা, শিশুদের ত্রুটিগুলি শেখার প্রক্রিয়াতে উল্লেখযোগ্য পদক্ষেপ হিসাবে বোঝা | |||
স্বীকৃতি: এর প্রক্রিয়া, উপলব্ধি, ধারণা গঠন, চিন্তাভাবনা, কল্পনা, যুক্তি-নির্দেশমূলক এবং ছাড়, সমস্যা সমাধান স্মৃতি | |||
আবেগ: বৈশিষ্ট্য, মানসিক পরিপক্কতা, সংবেদনশীল বুদ্ধি, সংবেদনশীল ভাগ | |||
প্রেরণা: ধারণা, প্রকার এবং গুরুত্ব, প্রেরণার তত্ত্ব | |||
অধ্যবসায় এবং সমন্বয়: ধারণা, পদ্ধতির, প্রকার এবং বৈশিষ্ট্য, ব্যক্তিত্বের পরিমাপ, প্রকল্পগত এবং অ প্রকল্পগত কৌশল এবং সমন্বয় প্রক্রিয়া | |||
Pedagogy Q&A CDP (Bengali Medium) | |||
GEOGRAPHY (English Medium) | |||
Geography as social study and as science | |||
The Solar System | |||
Globe, Latitudes and Longitudes | |||
Interior of the Earth | |||
Rocks: types and characteristics | Preview | ||
Our changing earth: weathering and erosion | |||
Geomorphic process: endogenous process and landforms, folding, faulting, earth-quake and volcanic activities, exogenous process and resultant landforms-works of river, glacier, winds and waves | |||
Atmosphere: composition, structure, temperature, pressure, wind system and precipitation | |||
Industry: classification, locational factors of industries: iron and steel industry, cotton textile industry, automobile industry, information technology (IT) industry | |||
Human Environment: settlement, transport and communication. | |||
Physical Environment: concept and nature | |||
Pollution of air and water, deforestation and its impact, ozone depletion and green-house effect | |||
Concept of hazard and disaster, industrial hazard, biological hazard, wild fire hazard, landslides. | |||
India as a physical unit (relief drainage) | |||
Forest, mineral and power resources of Tripura | |||
GEOGRAPHY (Bengali Medium) | |||
সামাজিক অধ্যয়ন এবং বিজ্ঞান হিসাবে ভূগোল | |||
সৌরজগৎ | |||
গ্লোব, অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ | |||
পৃথিবীর অভ্যন্তর | |||
শিলা: প্রকার এবং বৈশিষ্ট্য | |||
আমাদের পরিবর্তনশীল পৃথিবী: আবহাওয়া এবং ক্ষয় | |||
ভৌম প্রক্রিয়া: অন্তর্নিহিত প্রক্রিয়া এবং ভূমিরূপ, ভাঁজ, ত্রুটি, ভূমিকম্প এবং আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ, বহির্গত প্রক্রিয়া এবং ফলস্বরূপ ভূমিরূপ - নদী, হিমবাহ, বায়ু এবং তরঙ্গের কাজ। | |||
বায়ুমণ্ডল: রচনা, কাঠামো, তাপমাত্রা, চাপ, বায়ু ব্যবস্থা এবং বৃষ্টিপাত | |||
হাইড্রোস্ফিয়ার: সমুদ্রের স্রোত (ভারতীয়, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক) এবং জোয়ার | |||
অর্থনৈতিক ভূগোল: সম্পদের প্রকারভেদ - প্রাকৃতিক এবং মানব সম্পদ। | |||
কৃষি – চাষের ধরন | |||
শিল্প: শ্রেণিবিন্যাস, শিল্পের স্থানীয় কারণগুলি: লোহা এবং ইস্পাত শিল্প: লোহা এবং ইস্পাত শিল্প, তুলো টেক্সটাইল শিল্প, অটোমোবাইল শিল্প, তথ্য প্রযুক্তি শিল্প | |||
মানব পরিবেশ: বন্দোবস্ত পরিবহন এবং যোগাযোগ | Preview | ||
শারীরিক পরিবেশ: ধারণা এবং প্রকৃতি | |||
বায়ু এবং জল দূষণ, বন উজাড় এবং এর প্রভাব, ওজোন হ্রাস এবং গ্রিনহাউস প্রভাব | |||
বিপদ ও দুর্যোগের ধারণা | |||
ভারত একটি ভৌত একক হিসেবে | |||
ত্রিপুরার প্রাকৃতিক সম্পদ: বন, খনিজ ও শক্তি | |||
HISTORY (English Medium) | |||
Civilization: Egypt, Mesopotamia, Harappa and Aryan Civilization, Buddhism and Jainism, First Cities, Early Societies, First Farmers and Herders | |||
Sixteen Mahajanapada and the First Empire: Asoka the Great, Cantact with Distant Lands, Political Developments, Science and Literature in Gupta Age, Art and Architecture of Pallavas | |||
Sultans of Delhi - 1st and 2nd Battle of Tarain, Foudation and Consolidation of Delhi Sultaniate, The Slave Dynasty – Iltutmish, Khalji Dynasty – Allauddin. Taimur’s Invasion Archtecture, The Bhakti and Sufi Movements | |||
Beginning of the Mughal Rule – Babar, 1st and 2nd Battle of Panipath, Battle of Khanuar, Battle of Chousa, Akbar the Great, Mughal Art and Architecture, Social Change, Regional Cultures | |||
The Establishment of Company Power in India, Battle of Palashi, Battle of Buxar, Grant of Diwani, Rural life and Society, Colonialism and Tribal Societies, Agrarian Revolts- Indigo, Santal, Munda, The Revolt of 1857, Social and Cultural Reform Movements of India in 19th Century India, Challenging the Caste System, Women and Reforms | |||
The National Movement - Gandhian Era, Role of Netaji Subhas Chandra Bose. | Preview | ||
India After Independence | |||
Tribal Society of Tripura | |||
History (Bengali Medium) | |||
সভ্যতা: মিশর, মেসোপটেমিয়া, হরপ্পা এবং আর্য সভ্যতা, বৌদ্ধ এবং জৈন ধর্ম, প্রথম শহর প্রাথমিক সমাজ, প্রথম কৃষক এবং পশুপালক | |||
ষোলটি মহাজনপদ এবং প্রথম সাম্রাজ্য: অশোকা দ্য গ্রেট, দূরবর্তী ভূমির সাথে ক্যান্টাক্ট, রাজনৈতিক উন্নয়ন, গুপ্ত যুগে বিজ্ঞান ও সাহিত্য, পল্লবদের শিল্প ও স্থাপত্য | |||
দিল্লির সুলতানগণ - তারাহিনের ১ম ও ২য় যুদ্ধ, দিল্লি সুলতানিয়েতের ফাউডেশন অ্যান্ড কনসোলিডেশন, দ্য স্লেভ ডাইনেস্টি - ইলতুৎমিশ, খলজি রাজবংশ, লা আলাউদিন. তৈমুরের আমন্ত্রণ স্থাপত্য, ভক্তি ও সুফি আন্দোলন | |||
মোঘল শাসনের সূচনা- বাবর, পানিপথের ১ম ও ২য় যুদ্ধ, খামুয়ারের যুদ্ধ, চৌসার যুদ্ধ, আকবর, মুঘল শিল্প ও স্থাপত্য, সামাজিক পরিবর্তন, আঞ্চলিক সংস্কৃতি. | |||
ভারতে কোম্পানি ক্ষমতা প্রতিষ্ঠা, পলাশীর যুদ্ধ, বক্সারের যুদ্ধ, দিওয়ানির অনুদান, গ্রামীণ জীবন ও সমাজ, উপনিবেশবাদ এবং উপজাতীয় সমাজ, কৃষি বিদ্রোহ- নীল, সাঁওতাল, মুন্ডা, 1857 সালের বিদ্রোহ, 19 শতকের ভারতে ভারতের সামাজিক ও সাংস্কৃতিক সংস্কার আন্দোলন, বর্ণপ্রথা, নারী ও সংস্কারকে চ্যালেঞ্জ করে | |||
জাতীয় আন্দোলন- গান্ধীবাদী যুগ, নেতাজি সুভাষ চন্দ্র বসুর ভূমিকা | |||
স্বাধীনতার পর ভারত | |||
ত্রিপুরার উপজাতীয় সমাজ এবং উৎসব | |||
ত্রিপুরার ইতিহাস | |||
SOCIAL AND POLITICAL LIFE (English Medium) | |||
Diversity in Indian Society: Society and Institutions, Unpacking Gender Inequality, Social Justice and the Marginalized, Human Rights, Understanding Media | |||
Democracy, Government, Legislature, Executive, Judiciary, the Constitution of India, Parliamentary System of Government, Central Government, State Government, Local Self-Government in Tripura, Election Process in India | |||
PEDAGOGICAL ISSUES IN SOCIAL STUDIES (English Medium) | |||
Concept and Nature of Social Studies/ Social Science. | |||
Nature, Scope and Significance of Social Science Curriculum | |||
SOCIAL AND POLITICAL LIFE (Bengali Medium) | |||
ভারতীয় সমাজে বৈচিত্র্য: সমাজ এবং প্রতিষ্ঠান, লিঙ্গ বৈষম্য উন্মোচন , সামাজিক ন্যায়বিচার এবং প্রান্তিক, মানবাধিকার, গণমাধ্যমের ভূমিকা ও গুরুত্ব | Preview | ||
গণতন্ত্র, সরকার, আইনসভা, নির্বাহীবিভাগ, বিচারবিভাগ, ভারতেরসংবিধান, সংসদীয় সরকারব্যবস্থা, রাজ্যসরকার, ত্রিপুরায় স্থানীয় স্বশাসন, ভারতে নির্বাচনপ্রক্রিয়া | |||
PEDAGOGICAL ISSUES IN SOCIAL STUDIES (Bengali Medium) | |||
সমাজবিজ্ঞান/সামাজিক অধ্যয়নের ধারণা ও প্রকৃতি | |||
সামাজিক বিজ্ঞান পাঠ্যক্রমের প্রকৃতি, পরিধি এবং গুরুত্ব | |||
Pedagogy Q&A (Social Study) |
After successful purchase, this item would be added to your Library.
You can access the library in the following ways :
5 | 0 | |
4 | 0 | |
3 | 1 | |
2 | 0 | |
1 | 0 |